‘অভিনয়’ মানুষের দৃষ্টিভঙ্গী পাল্টে দেয়- শারমীন আঁখি

0

নিজস্ব প্রতিবেদক: বিশুদ্ধ স্পর্শ মানুষ।  মনে হয়, অনেক কাছের। তাঁর চলন-বলনে, অসাধারণ সারল্য। বলেন, সরাসরি।  যা বিশ্বাস করেন, ভালবাসেন।
বাবা শাহাবুদ্দীন ভুঁইয়া আর মা কাওসার জাহানের আদুরে কন্যা। অগ্রজ ১ বোন।  এই-ই তাঁদের পরিবার। জন্ম তার চট্টগ্রামে। মঞ্চ, টিভি আর চলচ্চিত্র তাঁর ভালবাসা। ছোটবেলাতেই জড়িয়েছেন মঞ্চে। চট্টগ্রামের ‘অরিন্দম নাট্য সম্প্রদায়’-এ অভিনয়ের হাতেখড়ি। ২০১০ সালে। সেই মঞ্চ থেকে আজ টিভি আর চলচ্চিত্রে। অভিনয় করছেন দাপটের সঙ্গে। ভীষণ ষ্পষ্টভাষী আঁখির ব্যস্ততা ভীষণ। কথা হলো তবু।

সাক্ষাতকার: অদিত রায়হান, ছবি: সংগ্রহ

স্কাই নিউজ: জীবনটাইতো বিশাল নাট্যশালা। সেখান থেকে বের হয়ে, কোথায় গেলেন আপনি?

শারমীন আঁখি: এমন প্রশ্ন শুনে হাসলেন। প্রাণখোলা হাসি। বললেন- ছোটবেলা থেকেই ইচ্ছে ভীষণ, অভিনয় করার। যে কারণে শুরুটা মঞ্চ দিয়েই। এখনও সেখানেই আছি। এর বাইরে টিভি নাটকে সময় দিতে হয়।

স্কাই নিউজ: এ পর্যন্ত কতগুলো নাটকে অভিনয় করেছেন?

শারমীন আঁখি: সেটা গুণে বলতে হবে। একটু গুণি? ( তিনি গুণতে লাগলেন। পরে হেসে বললেন-) তা-আ-আ টেলিফিল্মসহ ৫০ ঊর্ধ্বতো হবেই।

স্কাই নিউজ: আপনার কি মনে হয়, অভিনয়ের মাধ্যমে সামাজিক পরিবর্তন সম্ভব?

শারমীন আঁখি: ডেফিনিটলি। শতভাগ। কারণ এর মাধ্যমে একজন মানুষের দৃষ্টিভঙ্গী পাল্টে দেওয়া যায়। যখন একজন মানুষ নিজেকে ঠিকমতোন উপলদ্ধি করতে পারে, তখন সে অন্যকেও ভালবাসতে পারে। আসলে- মানুষকে মানুষ হিসাবে ভাবতে শেখায় ‘অভিনয়’। বিশেষ করে- থিয়েটার।

স্কাই নিউজ: বাস্তবতা কী বলে?

শারমীন আঁখি: এ প্রজন্মের অধিকাংশই অভিনয়কে সহজ মনে করে। আসলে কিন্তু মোটেও তা নয়। এখানে অনেক কিছু শিখতে হয়, জানতে হয়। এর পর আসে নিজেকে প্রকাশের বিষয়। তবে মানুষের অন্তরে টিকে থাকতে চাইলে- শিখতে হবে। থিয়েটার করতে হবে। এর কোন বিকল্প নেই।

স্কাই নিউজ: আপনিতো চলচ্চিত্রেও জড়িছেন?

শারমীন আঁখি: দেখুন, বিষয়টা কোন মাধ্যম না। আসল হচ্ছে-অভিনয়।

স্কাই নিউজ: পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারবেন?

শারমীন আঁখি: মূল পরিবেশতো নিজের কাছে। আর সামাজিক এবং কারিগরী পরিবর্তন কিন্তু এখন অনেক হয়েছে। আমাদের ছবি অনেক উন্নত। আগে একটা নাক সিঁটকানো ভাব ছিলো আমাদের ছবি নিয়ে। এখন তা নেই। যে কারণে আমি সিরয়াসলি নিয়েছি।

স্কাই নিউজ: আর কিছু?

শারমীন আঁখি: বললেন- আমি অভিনয়ের মাধ্যমেই নিজেকে তুলে ধরবো। সেটা যে মাধ্যমই হোক। আমি চাই-মানুষ আমার অভিনয়কে মনে রাখুক, ভালবাসুক।

 

 

 

LEAVE A REPLY

five × two =